রবীন্দ্র-জীবনের শেষ বৎসর, শান্তিদেব ঘোষ

রবীন্দ্র-জীবনের শেষ বৎসর, শান্তিদেব ঘোষ

রবীন্দ্র-জীবনের শেষ বৎসর, শান্তিদেব ঘোষ গুরুদেবের জীবনের শেষ বৎসরটিকে নানা জনে নানা দিক থেকে দেখেছেন, এবং লোকসমক্ষে তাঁর এই দিনগুলির বিবরণ প্রকাশ করে দেখিয়েছেন। জীবনের আরম্ভ থেকেই গুরুদেবকে আমরা পেয়েছি সব সময় আমাদের মধ্যে, কিন্তু তখন খুব নিকট থেকে তাঁকে বোঝবার শক্তি হয়নি। যখন বড়ো হয়ে উঠলাম, তখন থেকেই তাঁর সহচর্য পেতে লাগলাম। আমাকে তৈরি…

শাহজাদপুর ও রবীন্দ্রনাথ, নরেশচন্দ্র চক্রবর্তী
|

শাহজাদপুর ও রবীন্দ্রনাথ, নরেশচন্দ্র চক্রবর্তী

ছবি- উইকিপিডিয়া রবীন্দ্র-জীবনে ও সাহিত্যে শাহজাদপুর একটি অবিস্মরণীয় নাম। সুদীর্ঘ জীবনকালে স্বদেশের এবং বিদেশের বহুস্থান ভ্রমণ করেছেন রবীন্দ্রনাথ। এই সকল ভ্রমণের কারণ এবং উপলক্ষ্য ছিল প্রত্যেক ক্ষেত্রেই পৃথক। কিশোর বয়সে পিতার সঙ্গে হিমালয় ভ্রমণ থেকেই প্রধানত তাঁর ভ্রমণের শুরু। শাহজাদপুর ভ্রমণ নিতান্তই বৈষয়িক কারণে। ১৮৯০ খ্রিস্টাব্দে বিলাত থেকে ঘুরে আসার পর জমিদারি তদারকীর ভার ন্যস্ত…

হাসন রাজার বহুমাত্রিক চরিত্র, শক্তিনাথ ঝা
|

হাসন রাজার বহুমাত্রিক চরিত্র, শক্তিনাথ ঝা

হাসন রাজার বহুমাত্রিক চরিত্র লেখক – শক্তিনাথ ঝা গগন, লালন এবং হাসন রাজার নাম এবং রচনাকে ব্যবহার করেছেন রবীন্দ্রনাথ তাঁর বক্তৃতায় এবং রচনায়। ভারতীয় দর্শন কংগ্রেসের অভিভাষণে (১৯২৫)লোক-দার্শনিক হাসন রাজা এবং তাঁর গানকে ইংরেজি অনুবাদে পরিবেশন করেছিলেন রবীন্দ্রনাথ। ১৯৩০-এ অক্সফোর্ডে প্রদত্ত হিবার্ট বক্তৃতামালায় (দ্য রিলিজিয়ন অফ ম্যান) রবীন্দ্রনাথ হাসন রাজার দু’টি রচনাকে অনুবাদ করে ব্যবহার করেন।…

রামকিঙ্কর বেইজ, অভিনব শিল্পরূপের উদ্ভাবক, মনসিজ মজুমদার
|

রামকিঙ্কর বেইজ, অভিনব শিল্পরূপের উদ্ভাবক, মনসিজ মজুমদার

রামকিঙ্কর বেইজ । অভিনব শিল্পরূপের উদ্ভাবক লেখক- মনসিজ মজুমদার ভারতীয় কলা ইতিহাসে প্রথম আধুনিকতাবাদী শিল্পী রবীন্দ্রনাথ। তাঁর পরেই রামকিঙ্কর। তিনিই প্রথম আধুনিক ও আধুনিকতাবাদী ভাস্কর। রামকিঙ্কর কলাসাধনা, জীবনচর্চা, ব্যক্তিত্ব, তাঁর ছবি, ভাস্কর্য সব কিছুই এমনই ব্যতিক্রমী যে, তিনি জীবদ্দশাতেই প্রবাদে পরিণত হয়েছিলেন। তিনি ‘সংঘে সমষ্টিতে একলা, একা’ শিল্পী, যাঁকে সমাজ-সংসারের কোনও তুচ্ছতা, জীবনের কোনও মালিন্য স্পর্শ করতে…

বাংলা লিপির ইতিকথা, History of Bengali Script, সুভাষ ভট্টাচার্য
|

বাংলা লিপির ইতিকথা, History of Bengali Script, সুভাষ ভট্টাচার্য

বাংলা লিপির ইতিকথা লেখক- সুভাষ ভট্টাচার্য সাদামাটা হিসেবে লিপির বয়স ছ-হাজার বছরের মতো। কাজেই মুখের ভাষার তুলনায় লিপি নিতান্তই নবীন। লিপির উদ্ভব হয়েছিল মুখের ভাষার চিত্ররূপ হিসেবে। তবে সেই লিপি নিঃসন্দেহে মুখের ভাষার অপূর্ণাঙ্গ দৃশ্যরূপ। প্রাচীনতম লিপি হল চিত্রলিপি (pictogram)। পাহাড়ে-কন্দরে বা গুহার পাথরের গায়ে যে-ছবি এঁকে আদিম মানুষ তার মনোভাব প্রকাশ করত, তা-ই চিত্রলিপি।…

সংগ্রামী রাসবিহারী বসু ও এক জাপানি কন্যার প্রেমকথা, কল্যাণ চক্রবর্তী
|

সংগ্রামী রাসবিহারী বসু ও এক জাপানি কন্যার প্রেমকথা, কল্যাণ চক্রবর্তী

  স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর বিবাহ লেখক : কল্যাণ চক্রবর্তী পার্টিতে এসেছেন কেস্টু-বিস্টুরা। কে ওই মেয়েটি ?  অসাধারণ সুন্দরী, লাবণ্যময়ী। ঠোঁটের কোণে মৃদু হাসি। দু’চোখে উপাসনা মন্দিরের স্নিগ্ধতা। নরম সূর্যের আভা দুটি গালে। যুবকটি তখনও জানে না, আজাবুতে এই মেয়েটিই যোগাযাযোগের মাধ্যম ছিল। ব্রিটিশ পুলিশের সন্দেহ হয়নি। দুজনের কখনওই সাক্ষাৎ হয়নি। মেয়ের মা’ও মেয়েকে আগলে…

বর্ণপরিচয়ের নামে জালিয়াতি, জাল বর্ণপরিচয়, লিখেছেন আবীর কর
|

বর্ণপরিচয়ের নামে জালিয়াতি, জাল বর্ণপরিচয়, লিখেছেন আবীর কর

  ঈশ্বরের নামে জালিয়াতি লেখক – আবীর কর     আঠারোশো পঞ্চান্ন সালে প্রকাশিত হয়েছিল বিদ্যাসাগরের ‘বর্ণপরিচয়’, বাংলা প্রাইমারের এক মাইলস্টোন। এই মাইলস্টোনকে নির্ভর করে আজ  দেড়শো বছরের বেশি সময় ধরে চলেছে বাঙালি বর্ণশিক্ষা। শুধু তাই নয়, ১৮৫৫-পরবর্তী বাংলা প্রাইমারের ধারাটিও নিয়ন্ত্রিত হয়েছে বিদ্যাসাগরের ‘বর্ণপরিচয়’-এর মাধ্যমে; বিদ্যাসাগরের হাতে গড়া বাংলা বর্ণমালার ব্যাকরণসম্মত সংস্কার—অসংযুক্ত পাঠ ও…

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ও দুর্গাপূজা, লিখেছেন অরিন্দম ঘোষাল
|

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ও দুর্গাপূজা, লিখেছেন অরিন্দম ঘোষাল

লেখক- অরিন্দম ঘোষাল বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ও দুর্গাপূজা   আমাদের সকল উৎসবের মধ্যে দুর্গোৎসব শ্রেষ্ঠ উৎসব। এই দুর্গোৎসবের ব্যাখ্যা এইভাবে করা যাইতে পারে। ভারতের জ্যোতিষশাস্ত্রে বর্ষের দ্বাদশ মাসকে সংক্রমণ অনুসারে আখ্যাত করা হয়।… তেমনি আবার আশ্বিন মাসে যখন দুর্গোৎসব হয়, তখন ভাদ্রের সিংহ রাশির পর আশ্বিনের কন্যা রাশি। দুর্গা সিংহবাহিনী, কন্যারাশি সিংহের পৃষ্ঠে আসেন। তবে দুর্গা…