রামচন্দ্র বিদ্যাবাগীশ-এর বঙ্গভাষাভিধান
|

রামচন্দ্র বিদ্যাবাগীশ-এর বঙ্গভাষাভিধান, বাংলা ভাষার প্রথম অভিধান

রামচন্দ্র বিদ্যাবাগীশ-এর বঙ্গভাষাভিধান, বাংলা ভাষার প্রথম অভিধান আমাদের দেশে অভিধান-চর্চার শুরু এবং পরম্পরার একটা ধারা আছে–সে কারণেই অভিধানকে দেখতে হয় ইতিহাসের গতিধারায়, পূর্বাপর অভিজ্ঞতার নিরিখে। অভিধান কেবল ভাষাকে চেনায় না, সমাজ ও সভ্যতাকেও সে চিনতে শেখায়। কবি সুভাষ মুখোপাধ্যায় একবার বলেছিলেন, ‘অভিধান ছাড়া মানুষ হয় না’—তা অনেকটা এই কারণে। স্বাভাবিকভাবে মানুষও যুগ যুগ ধরে তার…

মেঘনাদবধ কাব্য
|

মেঘনাদবধ কাব্যে বিধি ও বিশ্ববিধান, লেখা মোবাশ্বের আলী

মেঘনাদবধ কাব্যে বিধি ও বিশ্ববিধান, লেখা মোবাশ্বের আলী এক স্বর্গ, মর্ত্য ও নরক, এই তিনের পটভূমিকায় ‘মেঘনাদবধ কাব্য’ বিরচিত এবং এই বিপুল বিশ্বের কেন্দ্রবিন্দুতে কাব্যের নায়ক রাবণ অবস্থিত। রাবণকে অবলম্বন করে এবং তারই মাধ্যমে এ কাব্যে বিশ্ববিধানের অমোঘ বিধিকে উদ্‌ঘাটিত করা হয়েছে। প্রচলিত ধর্মবোধ ও নীতিবোধের দিক থেকে আলোচনা করলে দেখা যায়, রাবণ সীতা অপহরণের…

চেতনার কবি কাজী নজরুল ইসলাম, লিখেছেন আব্দুর রহমান আনসারী

চেতনার কবি কাজী নজরুল ইসলাম, লিখেছেন আব্দুর রহমান আনসারী

  ২৯ আগস্ট ১৯৭৬। ঢাকার পি জি হাসপাতাল। ডাক্তার নার্সদের ব্যস্ততা। জীবনমৃত্যুর সাথে লড়াই করে চলেছেন। ৭৭ বছর বয়সী নির্বাক, মূক অপলক দৃষ্টির এক মানুষকে বাঁচানোর লড়াই। না হেরে গিয়েছিল গোটা হাসপাতাল। অমোঘ মৃত্যু ছিনিয়ে নিয়ে গিয়েছে সেই মানুষটিকে। তারপর সবটাই ইতিহাস। বাংলাদেশ বেতার তরঙ্গে সমগ্র বিশ্ব জানাল দীর্ঘ ৩৪ বছর নির্বাক, মূক অপলক দৃষ্টি…

রবীন্দ্রনাথের প্রথম অভিনয় কোন নাটকে, বিষ্ণু বসু

রবীন্দ্রনাথের প্রথম অভিনয় কোন নাটকে, বিষ্ণু বসু

বাল্মীকি প্রতিভায় রবীন্দ্রনাথ ও ইন্দিরা দেবী রবীন্দ্রনাথের প্রথম অভিনয় কোন্ নাটকে? কোন ভূমিকায়? যতদূর জানা যায়, বাড়ির কুস্তির আখড়ার নরম মাটিতে বাখারি পুঁতে মঞ্চ বেঁধেছিলেন রবীন্দ্রনাথ। খুবই কম বয়স ছিল তাঁর তখন। ইচ্ছে ছিল অভিনয়ের। কিন্তু বাড়ির গুরুজনদের বাধায় সে সাধ পূর্ণ হয় নি তাঁর। মঞ্চে রবীন্দ্রনাথের প্রথম অভিনয় নাকি জ্যোতিরিন্দ্রনাথের লেখা ‘অলীকবাবু প্রহসনের নাম…

সৈয়দ মুস্তাফা সিরাজের নিজের কথা

সৈয়দ মুস্তাফা সিরাজের নিজের কথা

সৈয়দ মুস্তাফা সিরাজের নিজের কথা ১ খোশবাসপুর গ্রামের [মুর্শিদাবাদ] এই বাড়িতেই আমি জন্মগ্রহণ করেছিলুম এবং জন্মের পরেই দেখেছিলাম চারপাশে শুধু পত্রপত্রিকা আর বইয়ের স্তূপ। এরই মধ্যে বড় হয়েছিলুম। মাকে দেখতাম উঠোনে বসে এই বাড়িরই পেয়ারা গাছের তলায় বিকেলে হাঁটুর উপর কাগজ রেখে কবিতা লিখতেন, গল্প লিখতেন বা প্রবন্ধ লিখতেন। দেখাদেখি  আমারও লিখতে ইচ্ছে করতো এবং…

শাহজাদপুর ও রবীন্দ্রনাথ, নরেশচন্দ্র চক্রবর্তী
|

শাহজাদপুর ও রবীন্দ্রনাথ, নরেশচন্দ্র চক্রবর্তী

ছবি- উইকিপিডিয়া রবীন্দ্র-জীবনে ও সাহিত্যে শাহজাদপুর একটি অবিস্মরণীয় নাম। সুদীর্ঘ জীবনকালে স্বদেশের এবং বিদেশের বহুস্থান ভ্রমণ করেছেন রবীন্দ্রনাথ। এই সকল ভ্রমণের কারণ এবং উপলক্ষ্য ছিল প্রত্যেক ক্ষেত্রেই পৃথক। কিশোর বয়সে পিতার সঙ্গে হিমালয় ভ্রমণ থেকেই প্রধানত তাঁর ভ্রমণের শুরু। শাহজাদপুর ভ্রমণ নিতান্তই বৈষয়িক কারণে। ১৮৯০ খ্রিস্টাব্দে বিলাত থেকে ঘুরে আসার পর জমিদারি তদারকীর ভার ন্যস্ত…

হাসন রাজার বহুমাত্রিক চরিত্র, শক্তিনাথ ঝা
|

হাসন রাজার বহুমাত্রিক চরিত্র, শক্তিনাথ ঝা

হাসন রাজার বহুমাত্রিক চরিত্র লেখক – শক্তিনাথ ঝা গগন, লালন এবং হাসন রাজার নাম এবং রচনাকে ব্যবহার করেছেন রবীন্দ্রনাথ তাঁর বক্তৃতায় এবং রচনায়। ভারতীয় দর্শন কংগ্রেসের অভিভাষণে (১৯২৫)লোক-দার্শনিক হাসন রাজা এবং তাঁর গানকে ইংরেজি অনুবাদে পরিবেশন করেছিলেন রবীন্দ্রনাথ। ১৯৩০-এ অক্সফোর্ডে প্রদত্ত হিবার্ট বক্তৃতামালায় (দ্য রিলিজিয়ন অফ ম্যান) রবীন্দ্রনাথ হাসন রাজার দু’টি রচনাকে অনুবাদ করে ব্যবহার করেন।…

রামকিঙ্কর বেইজ, অভিনব শিল্পরূপের উদ্ভাবক, মনসিজ মজুমদার
|

রামকিঙ্কর বেইজ, অভিনব শিল্পরূপের উদ্ভাবক, মনসিজ মজুমদার

রামকিঙ্কর বেইজ । অভিনব শিল্পরূপের উদ্ভাবক লেখক- মনসিজ মজুমদার ভারতীয় কলা ইতিহাসে প্রথম আধুনিকতাবাদী শিল্পী রবীন্দ্রনাথ। তাঁর পরেই রামকিঙ্কর। তিনিই প্রথম আধুনিক ও আধুনিকতাবাদী ভাস্কর। রামকিঙ্কর কলাসাধনা, জীবনচর্চা, ব্যক্তিত্ব, তাঁর ছবি, ভাস্কর্য সব কিছুই এমনই ব্যতিক্রমী যে, তিনি জীবদ্দশাতেই প্রবাদে পরিণত হয়েছিলেন। তিনি ‘সংঘে সমষ্টিতে একলা, একা’ শিল্পী, যাঁকে সমাজ-সংসারের কোনও তুচ্ছতা, জীবনের কোনও মালিন্য স্পর্শ করতে…

সংগ্রামী রাসবিহারী বসু ও এক জাপানি কন্যার প্রেমকথা, কল্যাণ চক্রবর্তী
|

সংগ্রামী রাসবিহারী বসু ও এক জাপানি কন্যার প্রেমকথা, কল্যাণ চক্রবর্তী

  স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর বিবাহ লেখক : কল্যাণ চক্রবর্তী পার্টিতে এসেছেন কেস্টু-বিস্টুরা। কে ওই মেয়েটি ?  অসাধারণ সুন্দরী, লাবণ্যময়ী। ঠোঁটের কোণে মৃদু হাসি। দু’চোখে উপাসনা মন্দিরের স্নিগ্ধতা। নরম সূর্যের আভা দুটি গালে। যুবকটি তখনও জানে না, আজাবুতে এই মেয়েটিই যোগাযাযোগের মাধ্যম ছিল। ব্রিটিশ পুলিশের সন্দেহ হয়নি। দুজনের কখনওই সাক্ষাৎ হয়নি। মেয়ের মা’ও মেয়েকে আগলে…

জাল বর্ণপরিচয়
|

বর্ণপরিচয়ের নামে জালিয়াতি, জাল বর্ণপরিচয়, লিখেছেন আবীর কর

বর্ণপরিচয়ের নামে জালিয়াতি, জাল বর্ণপরিচয় ঈশ্বরের নামে জালিয়াতি লেখক – আবীর কর আঠারোশো পঞ্চান্ন সালে প্রকাশিত হয়েছিল বিদ্যাসাগরের ‘বর্ণপরিচয়’, বাংলা প্রাইমারের এক মাইলস্টোন। এই মাইলস্টোনকে নির্ভর করে আজ  দেড়শো বছরের বেশি সময় ধরে চলেছে বাঙালি বর্ণশিক্ষা। শুধু তাই নয়, ১৮৫৫-পরবর্তী বাংলা প্রাইমারের ধারাটিও নিয়ন্ত্রিত হয়েছে বিদ্যাসাগরের ‘বর্ণপরিচয়’-এর মাধ্যমে; বিদ্যাসাগরের হাতে গড়া বাংলা বর্ণমালার ব্যাকরণসম্মত সংস্কার—অসংযুক্ত…