| | |

মধুসূদনের ‘হেক্টরবধ’ কাব্য সম্বন্ধে দু-চার কথা

মাইকেল মধুসূদন দত্তের “হেক্টরবধ” অনুবাদধর্মী গ্রন্থ। গ্রিক মহাকবি হোমারের “ইলিয়াড/ইলিয়াস” কাব্যের কাহিনী সংক্ষিপ্তাকারে পরিবেশন করা কবির ইচ্ছা ছিল। মূল কাব্যের হুবহু অনুবাদ তিনি করতে চাননি – [ads id=”ads1″] “আমি কবিগুরুর মহাকাব্যের অবিকল অনুবাদ করি নাই। তাহা করিতে হইলে অনেক পরিশ্রম হইত। বিদেশি একখানি কাব্য দত্তক পুত্ররূপে গ্রহণ করিয়া আপন গোত্রে আনা বড় সহজ ব্যাপার নহে।…

| | |

নাট্যকার তারাশঙ্কর- একটি সংক্ষিপ্ত বিরল আলোচনা । লিখেছেন সুব্রত সরকার

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়কে আমরা মূলত বিখ্যাত ঔপন্যাসিক ও ছোটগল্পকার হিসেবেই জেনে এসেছি। কিন্তু তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় নাটক লেখাতেও হাত পাকিয়েছেন। কিন্তু সেভাবে জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হননি। প্রথম জীবনে তাঁর নাট্যকার হবার বিরাট স্বপ্ন ছিল, কিন্তু সেভাবে সফলতা লাভ করতে পারেননি। নাট্যভিনয়ের সঙ্গে তাঁর পরিচয় হয় সাত বছর বয়সে তবে তা দর্শক হিসেবে। তারাশঙ্কর তৃতীয় পানিপথের যুদ্ধ…

| | |

বৈষ্ণব সাহিত্যে অষ্টকালীন নিত্যলীলা — প্রীতম চক্রবর্তী

বৈষ্ণব ধর্মে রাধাকৃষ্ণের বিগ্রহের জন্য বৈষ্ণব মহান্তগণ সেবক ভক্তদের কিছু রীতি-নীতি বেঁধে দিয়েছিলেন। সেই নিয়মগুলোকে কাব্যরসে মন্ডিত করার জন্য কবি গোবিন্দদদাস “অষ্টকালীয় লীলাবর্ণন” করেছিলেন। ৫১ টি পদ বিশিষ্ট এই কাব্যখানিকেই “বৈষ্ণবীয় অষ্টকালীন নিত্যলীলা” বলা হয়েছে। বৈষ্ণবদের ধারণা অপ্রাকৃত বৃন্দাবনে নিত্যকিশোর কৃষ্ণ শ্রীরাধার সঙ্গে নিত্যলীলায় মগ্ন হয়ে আছেন। সমস্ত দিন রাত্রির ২৪ ঘন্টাকে ৮টি প্রহরে ভাগ…

| | |

নকশাল আন্দোলন ও বাংলা ছোটোগল্প । প্রীতম চক্রবর্তী

নকশাল আন্দোলনের প্রেক্ষাপটে সমকালে ও পরবর্তীকালে বাংলা সাহিত্যে অনেক ছোটগল্প রচিত হয়েছে। কোনো আন্দোলনকে মাথায় রেখে লেখা গল্প অনেকসময় যথার্থ শিল্পসার্থক নাও হতে পারে। উদ্দেশ্যমূলকতা-প্রচারধর্মিতা গল্পের শিল্পরসকে ক্ষুন্ন করতে পারে কখনও কখনও। কিন্তু এতৎসত্ত্বেও নকশাল আন্দোলনের প্রেক্ষাপটে অনেক ভালো ছোটগল্প বাংলা সাহিত্য আমাদের উপহার দিয়েছে। ঐ বিশেষ প্রেক্ষাপটকে তুলে ধরে অনেক শিল্পোত্তীর্ণ ভালো গল্প লিখে…