| | | |

রবীন্দ্রনাথের বাংলা নাটকের ইংরাজি অনুবাদ [রবীন্দ্র-কৃত]

গীতাঞ্জলির ইংরাজি অনুবাদকর্মের সাফল্যে উৎসাহিত রবীন্দ্রনাথ তাঁর একাধিক রচনার বিশেষ করে বাংলা নাটকের অনুবাদে হাত দেন। কাব্যনাট্য থেকে শুরু করে রূপক-সাংকেতিক নাটকের অনুবাদ তিনি করেন। কবি-কৃত নাটকের ইংরেজি রূপান্তরের ক্ষেত্রে তাঁর নিম্নোদ্ধৃত বাংলা নাটকগুলির কথা আমরা জানতে পারি— [১]    চিত্রাঙ্গদা-র (১৮৯২) অনুবাদ Chitra 1913 [২]    প্রকৃতির প্রতিশোধ-এর (১৮৮৫) অনুবাদ Sanyasi or The Ascetic 1916 [৩]   …

| | |

নাট্যকার তারাশঙ্কর- একটি সংক্ষিপ্ত বিরল আলোচনা । লিখেছেন সুব্রত সরকার

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়কে আমরা মূলত বিখ্যাত ঔপন্যাসিক ও ছোটগল্পকার হিসেবেই জেনে এসেছি। কিন্তু তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় নাটক লেখাতেও হাত পাকিয়েছেন। কিন্তু সেভাবে জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হননি। প্রথম জীবনে তাঁর নাট্যকার হবার বিরাট স্বপ্ন ছিল, কিন্তু সেভাবে সফলতা লাভ করতে পারেননি। নাট্যভিনয়ের সঙ্গে তাঁর পরিচয় হয় সাত বছর বয়সে তবে তা দর্শক হিসেবে। তারাশঙ্কর তৃতীয় পানিপথের যুদ্ধ…

| |

শরৎচন্দ্র ও নাটক প্রসঙ্গ

প্রথম পর্ব শরৎচন্দ্র ছেলেবেলায় গান-বাজনা, অভিনয় প্রভৃতি বিষয় খুব উৎসাহী ছিলেন। একদিকে যেমন ছিল তাঁর সুকণ্ঠ, তেমনি ছিল তাঁর অভিনয়-নৈপুণ্য। এই দিকের জীবনের পরিচয় স্বরূপ কিছু তথ্য দেওয়া হল —  শরৎচন্দ্রের বন্ধু সতীশচন্দ্র (ভাগলপুরের উকিল শিবচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের পুত্র) “আদমপুর ক্লাব” নামে একটি ক্লাব প্রতিষ্ঠা করেন। এই ক্লাবের একটি ড্রামাটিক সেকশন ছিল এবং বাংলা নাটক অভিনয়…

| | |

অভিনেতা শম্ভু মিত্র । সময়সারণিতে

শম্ভু মিত্রের নাটক অভিনয়ের তালিকা সাধারণ রঙ্গমঞ্চে নাটক অভিনীত চরিত্র অভিনয় সাল জীবন রঙ্গ অধ্যাপক নভেম্বর ১৯৪১ উড়ো চিঠি মার্চ ১৯৪২ সীতা শ্ত্রুঘ্ন/বশিষ্ট আলমগীর দিলীর খাঁ রীতিমত নাটক ডাক্তার গণনাট্য সংঘে ল্যাবরেটরি মে ১৯৪৩ জবানবন্দী পরান মণ্ডল নবান্ন দয়াল ও টাউট অক্টোবর ১৯৪৪ মুক্তধারা ১৯৪৬ মহিলা আত্মরক্ষা সমিতি রক্তকরবী রাজা ১৯৪৯ অশোক মজুমদার ও নাট্য সম্প্রদায়…

|

শৌখিন নাট্যাভিনয়ে বাঙালি মনীষী [প্রথম ভাগ]

শৌখিন নাট্যাভিনয়ে বাঙালি মনীষী চুম্বক : শৌখিন নাটকাভিনয়  দ্বারকানাথ ঠাকুর-রামমোহন রায়  বিদ্যাসাগর-মধুসূদন-বঙ্কিমচন্দ্র  বাঙালি মনীষীদের অভিনয় ও পৃষ্টপোষকতা       সংস্কৃতির একটি দিক যেমন অভিনয়, চিত্ত-বিনোদনের একটি প্রকৃষ্ট উপকরণও তেমনি অভিনয়-দর্শন। তাই সাধারণ-অসাধারণ সব ব্যক্তিই অভিনয় দেখে আনন্দ পান। বাঙালি মনীষীদের মধ্যে অনেকেই শৌখিন নাট্যাভিনয় দেখতে ভালোবাসতেন। অভিনয়-শিল্পের প্রতি তাদের আন্তরিক মমতা এবং সহযোগিতা ছাড়া,…