রামচন্দ্র বিদ্যাবাগীশ-এর বঙ্গভাষাভিধান, বাংলা ভাষার প্রথম অভিধান
|

রামচন্দ্র বিদ্যাবাগীশ-এর বঙ্গভাষাভিধান, বাংলা ভাষার প্রথম অভিধান

রামচন্দ্র বিদ্যাবাগীশ-এর বঙ্গভাষাভিধান, বাংলা ভাষার প্রথম অভিধান আমাদের দেশে অভিধান-চর্চার শুরু এবং পরম্পরার একটা ধারা আছে–সে কারণেই অভিধানকে দেখতে হয় ইতিহাসের গতিধারায়, পূর্বাপর অভিজ্ঞতার নিরিখে। অভিধান কেবল ভাষাকে চেনায় না, সমাজ ও সভ্যতাকেও সে চিনতে শেখায়। কবি সুভাষ মুখোপাধ্যায় একবার বলেছিলেন, ‘অভিধান ছাড়া মানুষ হয় না’—তা অনেকটা এই কারণে। স্বাভাবিকভাবে মানুষও যুগ যুগ ধরে তার…

বাংলা সাহিত্যে ইলিশ, দিগেন বর্মণ

বাংলা সাহিত্যে ইলিশ, দিগেন বর্মণ

বাংলা সাহিত্যে ইলিশ, দিগেন বর্মণ প্রায় ১০৭ বছর আগে রামলাল বন্দ্যোপাধ্যায়ের লেখা “কষ্টিপাথর” নাটকে দেখা যায় নবীন একজোড়া ইলিশ কিনে সকলকে তা দেখিয়ে আহ্লাদিত হয়ে রাস্তা দিয়ে চলছে। এমন লোক খুঁজতে বর্তমানে অতদূর যাওয়ার দরকার নেই, বর্ষায় বাজারে গিয়ে আজও এক জোড়া ইলিশ মাছ কিনতে পারলে মধ্যবিত্ত বাঙালি মাত্রই আহ্লাদে আটখানা হয়ে ঐ নবীনবাবু হয়ে…

মেঘনাদবধ কাব্যে বিধি ও বিশ্ববিধান, লেখা মোবাশ্বের আলী
|

মেঘনাদবধ কাব্যে বিধি ও বিশ্ববিধান, লেখা মোবাশ্বের আলী

মেঘনাদবধ কাব্যে বিধি ও বিশ্ববিধান, লেখা মোবাশ্বের আলী এক স্বর্গ, মর্ত্য ও নরক, এই তিনের পটভূমিকায় ‘মেঘনাদবধ কাব্য’ বিরচিত এবং এই বিপুল বিশ্বের কেন্দ্রবিন্দুতে কাব্যের নায়ক রাবণ অবস্থিত। রাবণকে অবলম্বন করে এবং তারই মাধ্যমে এ কাব্যে বিশ্ববিধানের অমোঘ বিধিকে উদ্‌ঘাটিত করা হয়েছে। প্রচলিত ধর্মবোধ ও নীতিবোধের দিক থেকে আলোচনা করলে দেখা যায়, রাবণ সীতা অপহরণের…

রবীন্দ্র-জীবনের শেষ বৎসর, শান্তিদেব ঘোষ

রবীন্দ্র-জীবনের শেষ বৎসর, শান্তিদেব ঘোষ

রবীন্দ্র-জীবনের শেষ বৎসর, শান্তিদেব ঘোষ গুরুদেবের জীবনের শেষ বৎসরটিকে নানা জনে নানা দিক থেকে দেখেছেন, এবং লোকসমক্ষে তাঁর এই দিনগুলির বিবরণ প্রকাশ করে দেখিয়েছেন। জীবনের আরম্ভ থেকেই গুরুদেবকে আমরা পেয়েছি সব সময় আমাদের মধ্যে, কিন্তু তখন খুব নিকট থেকে তাঁকে বোঝবার শক্তি হয়নি। যখন বড়ো হয়ে উঠলাম, তখন থেকেই তাঁর সহচর্য পেতে লাগলাম। আমাকে তৈরি…

সংক্ষেপে চৈতন্য-জীবনীর নানাদিক

সংক্ষেপে চৈতন্য-জীবনীর নানাদিক

সংক্ষেপে চৈতন্য-জীবনীর নানাদিক বাংলায় চৈতন্যদেবের জীবনী নিয়ে গ্রন্থের অভাব নেই। বিভিন্ন গ্রন্থে তাঁর বহুমাত্রিক জীবনের নানা দিক তুলে ধরবার চেষ্টা হয়েছে। চৈতন্য-ভক্তের জীবনী-কাব্যের কথা বলছি না, বলছি পাথুরে প্রমাণে বিশ্বাসী ইতিহাসের গবেষকদের গ্রন্থের কথা। যাঁরা শ্রীচৈতন্যের জীবনকে বোঝার চেষ্টা করেছেন সেইসব জীবনী গ্রন্থ রচনার মধ্যে দিয়ে। চৈতন্যদেবের জীবনী রচনার শুরু অনেক আগেই, সেই মধুযুগে, তাঁর…

চেতনার কবি কাজী নজরুল ইসলাম, লিখেছেন আব্দুর রহমান আনসারী

চেতনার কবি কাজী নজরুল ইসলাম, লিখেছেন আব্দুর রহমান আনসারী

  ২৯ আগস্ট ১৯৭৬। ঢাকার পি জি হাসপাতাল। ডাক্তার নার্সদের ব্যস্ততা। জীবনমৃত্যুর সাথে লড়াই করে চলেছেন। ৭৭ বছর বয়সী নির্বাক, মূক অপলক দৃষ্টির এক মানুষকে বাঁচানোর লড়াই। না হেরে গিয়েছিল গোটা হাসপাতাল। অমোঘ মৃত্যু ছিনিয়ে নিয়ে গিয়েছে সেই মানুষটিকে। তারপর সবটাই ইতিহাস। বাংলাদেশ বেতার তরঙ্গে সমগ্র বিশ্ব জানাল দীর্ঘ ৩৪ বছর নির্বাক, মূক অপলক দৃষ্টি…

প্রাগাধুনিক বাংলা সাহিত্যে দূতী-সহচরী, সুখেন মণ্ডল

প্রাগাধুনিক বাংলা সাহিত্যে দূতী-সহচরী, সুখেন মণ্ডল

প্রাগাধুনিক বাংলা সাহিত্যে দূতী-সহচরী লিখেছেন সুখেন মণ্ডল ১. প্রাগ্‌-আধুনিক বাংলা সাহিত্যের type কিংবা individual চরিত্রের প্রবাহে কিছু চরিত্র ঘুর্ণিস্রোতের মতো পাঠকের মনকে দোলায়িত করে। স্বাভাবিকভাবেই এইসব অতি-উজ্জ্বল চরিত্রগুলি পাঠকের দৃষ্টি আকর্ষণের দাবি রাখে। মধ্যযুগের বাংলা সাহিত্যের আখ্যানকাব্যগুলিতে প্রায়ই নায়ক বা নায়িকার দূতী-সহচরীরূপে কিছু চরিত্রের উপস্থিতি লক্ষ করি, যারা কাহিনী-অংশে অনেকটাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। রামায়ণের…

রবীন্দ্রনাথের প্রথম অভিনয় কোন নাটকে, বিষ্ণু বসু

রবীন্দ্রনাথের প্রথম অভিনয় কোন নাটকে, বিষ্ণু বসু

বাল্মীকি প্রতিভায় রবীন্দ্রনাথ ও ইন্দিরা দেবী রবীন্দ্রনাথের প্রথম অভিনয় কোন্ নাটকে? কোন ভূমিকায়? যতদূর জানা যায়, বাড়ির কুস্তির আখড়ার নরম মাটিতে বাখারি পুঁতে মঞ্চ বেঁধেছিলেন রবীন্দ্রনাথ। খুবই কম বয়স ছিল তাঁর তখন। ইচ্ছে ছিল অভিনয়ের। কিন্তু বাড়ির গুরুজনদের বাধায় সে সাধ পূর্ণ হয় নি তাঁর। মঞ্চে রবীন্দ্রনাথের প্রথম অভিনয় নাকি জ্যোতিরিন্দ্রনাথের লেখা ‘অলীকবাবু প্রহসনের নাম…

সৈয়দ মুস্তাফা সিরাজের নিজের কথা

সৈয়দ মুস্তাফা সিরাজের নিজের কথা

সৈয়দ মুস্তাফা সিরাজের নিজের কথা ১ খোশবাসপুর গ্রামের [মুর্শিদাবাদ] এই বাড়িতেই আমি জন্মগ্রহণ করেছিলুম এবং জন্মের পরেই দেখেছিলাম চারপাশে শুধু পত্রপত্রিকা আর বইয়ের স্তূপ। এরই মধ্যে বড় হয়েছিলুম। মাকে দেখতাম উঠোনে বসে এই বাড়িরই পেয়ারা গাছের তলায় বিকেলে হাঁটুর উপর কাগজ রেখে কবিতা লিখতেন, গল্প লিখতেন বা প্রবন্ধ লিখতেন। দেখাদেখি  আমারও লিখতে ইচ্ছে করতো এবং…

শাহজাদপুর ও রবীন্দ্রনাথ, নরেশচন্দ্র চক্রবর্তী
|

শাহজাদপুর ও রবীন্দ্রনাথ, নরেশচন্দ্র চক্রবর্তী

ছবি- উইকিপিডিয়া রবীন্দ্র-জীবনে ও সাহিত্যে শাহজাদপুর একটি অবিস্মরণীয় নাম। সুদীর্ঘ জীবনকালে স্বদেশের এবং বিদেশের বহুস্থান ভ্রমণ করেছেন রবীন্দ্রনাথ। এই সকল ভ্রমণের কারণ এবং উপলক্ষ্য ছিল প্রত্যেক ক্ষেত্রেই পৃথক। কিশোর বয়সে পিতার সঙ্গে হিমালয় ভ্রমণ থেকেই প্রধানত তাঁর ভ্রমণের শুরু। শাহজাদপুর ভ্রমণ নিতান্তই বৈষয়িক কারণে। ১৮৯০ খ্রিস্টাব্দে বিলাত থেকে ঘুরে আসার পর জমিদারি তদারকীর ভার ন্যস্ত…