‘বিদ্রোহী’, কাজী নজরুল ইসলামের এই একটি মাত্র কবিতা বাংলা সাহিত্যের কত না আলোড়ন সৃষ্টি করেছে। এই কবিতাটির জন্য কবির ভাগ্যে সুনাম/দুর্নাম দুইই জুটেছিল। ১৪৩ পঙক্তির সমিল মুক্তক মাত্রাবৃত্ত ছন্দে এই সুদীর্ঘ কবিতা রচনা করেই নজরুল রাতারাতি বিখ্যাত হয়ে উঠেছিলেন।

[ads id=”ads1″]  

কবিতাটি কোন পত্রিকায় প্রথম প্রকাশিত হয়েছিল তা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছিল একসময়, যদিও কবিবন্ধু মুজাফফর আহমেদ সেই বিতর্কের অবসান ঘটিয়েছেন। কবিতাটি প্রথম ‘বিজলী’ না ‘মোসলেম ভারত’ কোথায় প্রথম প্রকাশিত হয়েছে তা নিয়েই যত বিতর্ক। দেখে নেওয়া যাক উল্লিখিত দুটি পত্রিকার কবিতার প্রকাশসাল—

ক. বিজলী—২২ পৌষ ১৩২৮ ব. [৬ জানুয়ারি ১৯২২]
খ. মোসলেম ভারত—কার্তিক ১৩২৮ ব.[নভেম্বর ১৯২১]

আরো পড়ুন :  নিরপরাধ ঘুম (শিকার) ও জীবনানন্দ, অপব্যাখ্যার নিরসন

পত্রিকার পাতায় এই প্রকাশকাল দেখে অনেকেই ‘মোসলেম ভারত’ পত্রিকাকেই কবিতা ছাপানোর কৃতিত্ব দিয়েছেন। কিন্তু কবিবন্ধু মুজাফফর আহমেদ,কবিতা রচনার সময় তিনি কবির সংগেই ছিলেন, নিজের স্মৃতিকথায় জোর দিয়ে এই বক্তব্যের খণ্ডন করেছেন—

‘বিদ্রোহী’ কবিতা রচিত হয়েছিল ১৯২১ সালের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে।… ‘বিদ্রোহী’ কবিতা প্রথম ছাপা হয়েছিল ‘বিজলী’ নামক সাপ্তাহিক কাগজে’।

একরাতেই রচিত কবিতাটির প্রথম শ্রোতা মুজাফফর আহমদ নিজে। পরদিন সকালে ‘মোসলেম ভারত’ পত্রিকার আফ্‌জালুল হক কবিতাটি শুনে ছাপাতে রাজি হয়েছিলেন এবং তাঁর পত্রিকার কার্তিক সংখ্যার [অর্থাৎ তাঁর পত্রিকার দেরিতে বেরুত] জন্য কপি নিয়ে গেলেন। সেদিনই ‘বিজলী’ পত্রিকার শ্রীঅবিনাশচন্দ্র ভট্টাচার্য কবিতার কথা শুনে এক কপি নিয়ে গেলেন। ৬ জানুয়ারি ১৯২২-এ বিজলীতে ছাপা হয়ে বেরুল কবিতাটি।

আরো পড়ুন :  শৌখিন নাট্যাভিনয়ে বাঙালি মনীষী [প্রথম ভাগ]

কবিতাটি মোসলেম ভারতে প্রকাশিত হলে কবিতাটির রচনাকাল নিয়েই প্রচণ্ড সন্দেহ জাগবে। কেননা কবিবন্ধু জোর দিয়েই বলেছেন, কবিতাটি ১৯২১-এর ডিসেম্বরেই রচিত। তাছাড়া কবিতাটির জনপ্রিয়তার জন্য বিজলী পত্রিকা আবার পুনর্মুদ্রিত হয়েছিল কয়েকদিনের ব্যবধানে, যা হয়তো পত্রিকার ইতিহাসে কখনো ঘটেনি। যদি ধরে নিই ‘বিজলী’র পূর্বে ‘মোসলেম ভারতে’ই প্রকাশিত হয়েছে ঐ কার্ত্তিক সংখ্যাতেই তাহলে তার ২ মাস পর ‘বিজলী’তে প্রকাশের পর এত জনপ্রিয় হল যে পুনর্মুর্দ্রনের প্রয়োজন পড়ল ! মোসলেম ভারত পত্রিকা তো অখ্যাত ছিল না।

[ads id=”ads2″]  

এখন ‘বিজলী’ পত্রিকাকেই ‘বিদ্রোহী’ কবিতা ছাপানো কৃতিত্ব দেওয়া হয়ে থাকে যা সঠিক। প্রকাশকাল–বিজলী—২২ পৌষ ১৩২৮ ব. [৬ জানুয়ারি ১৯২২]। আলোচ্য ২টি পত্রিকা ছাড়াও প্রবাসী ও দৈনিক বসুমতীতে এই কবিতাটি ছাপা হয়েছিল। এর থেকেই বোধহয় আন্দাজ করা যায় কবিতাটি কত জনপ্রিয় হয়েছিল।

আরো পড়ুন :  পরশমণি (উপন্যাস), বিকাশকান্তি মিদ্যা

————————————————–


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *